গত বছরের অক্টোবর মাসে অভিষেক হয়েছিল শব্দ খেলার ‘ওয়ার্ডল (Wordle)’ গেমটি। অল্প সময়েই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করা এই গেমটি কয়েক মাসের মধ্যেই পেয়ে গেছে কয়েক কোটি ভক্ত গেমার। বিবিসি বলছে, ১০ লাখ থেকে এক কোটি ডলারের মধ্যে গেমটি কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

কোনো খরচ ছাড়াই গেইমটি খেলা যায়। এই চুক্তি নিয়ে বেজায় খুশি বলে জানিয়েছেন গেমটির নির্মাতা সফটওয়্যার প্রকৌশলী জশ ওয়ার্ডল। এছাড়া গেমটি এখনও বিনামূল্যে খেলা বলে জানিয়েছে নতুন মালিকানা প্রতিষ্ঠান নিউইয়র্ক টাইমস। এই গেমে পাঁচ অক্ষরের একটি শব্দ খুঁজে বের করতে ছয়টি করে সুযোগ পান গেমাররা।

প্রতিদিন নতুন নতুন ধাঁধা প্রকাশ করে এই গেম অ্যাপটি। কে কত দ্রুত ধাঁধাগুলোর সমাধান করতে পারে, সেটি সামাজিক মাধ্যমে পোস্ট করার সুযোগও দেয়া হয় গেমারদের। তবে সামাজিক মাধ্যমে পোস্ট করলেও ওই পোস্ট দেখে অন্য কারো ধাঁধার সমাধানের সুযোগ নেই। বিবিসির মন্তব্য, এ কারণেই গেমটি সৌখিন গেমারদের আকৃষ্ট করতে পেরেছে।

টুইট করে নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে নতুন চুক্তির খবরটি নিজেই জানিয়েছেন নির্মাতা জশ ওয়ার্ডল। চুক্তির আর্থিক পরিমাণ নির্দিষ্ট করে না জানালেও সেটার মূল্য সাত অঙ্কের ঘরেই ছিল বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

কলমকথা/বি সুলতানা